বুধবার, ৩ সেপ্টেম্বর, ২০১৪

আড্ডা

|| আড্ডা ||


মাঝে মাঝেই ঘুম ভেঙ্গে বড্ড দুশ্চিন্তা হয়
শ্মশানে থাকবে তো কাঠ, এত যে অপচয়
থাকবে তো দেশলাই, খড় কিম্বা পাটকাঠি
ফুল, বেল পাতা, ধান আর দুব্বো ক’আঁটি
যখনই পৌঁছাক বাসুকি, যতই হোক দেরি
রাখবে কি পুরোহিত সব আয়োজন তৈরি

আসবে কি ওর সব বন্ধুরা মণিকর্ণিকা ঘাটে
দেবে তো ওরা শেষ আগুন বাসুকির মুখে
দিতে আড্ডা, ওকে নিঃশব্দে শুইয়ে খাটে
জ্বালিয়ে ওর আলবোলা, ঝুঁকে পড়ে বুকে
অবিচল বিশ্বাসে, যে ওর পিছুটানটা যায় নি
তারপর, সবাই অপারগ, সলজ্জ অনভ্যাসে
আড়চোখে দেখবে কি আমায় সাদা বেশে
হয়তো ওরা করবে আমায় নিয়ে কানাকানি

তাড়াতাড়ি যাও বাসুকি, আড্ডায় হচ্ছে দেরি
শুনতে পাচ্ছ কি আকাশে বাজে বিদায়-ফেরি
আমি যে অহরহ শুনছি তার কর্কশ কলরব
তাই যাই দেখি খুঁজে, কোথায় রেখেছি সব
জানি না কোন কারণে, তোমার হুঁশ হারালে
থেলো,সটকা, ফরসি সবই দিয়েছিলাম তুলে
এয়োস্ত্রীর সংসার আর যে রবে না আমি জানি
কিন্তু, ভাবো, কতদিন আমি থাকব একাকিনী

যদি তোমার অবর্তমানে বান্ধবরা ফিরে আসে
পথহারার বিভ্রান্তিতে ছায়া খুঁজে দু’ দণ্ড বসে
সুধায়, “বাসুকির আলবোলাটা আছে নাকি ?”
আমারই বা তাছাড়া দেয়ার কী থাকবে বাকি

তাই বলি. বোঝ বাসুকি, আর যে সহে না দেরি
এবার কাটতে হবেই আমার দু’পা থেকে বেড়ি
সারা জীবন ডেকে গেছে ওই আড্ডার হাতছানি
শুনে, “এসো, যোগ দাও”, আমি কেন যাই নি

আজ বলে যাও বাসুকি, যাওয়ার শেষ ক্ষণে
আড্ডায় যোগ দেব কি সাদা থানের আবরণে  ||


--------------------------------------------
© ইন্দ্রনীর / ০৩ সেপ্টেম্বর ২০১৪

কোন মন্তব্য নেই: