শনিবার, ২০ ডিসেম্বর, ২০১৪

লুপ লাইন

৷৷ লুপ লাইন ৷৷


ট্রেনটা লিপিং স্টেশন ছেড়ে ধীরে ধীরে বাঁক নিয়ে গতি বাড়াল ৷ প্রায় সবাই নেমে গেছে ৷ এখন এটা লুপ লাইনে চলবে, এক একটা স্টেশন ধরে ধরে ৷ মেন লাইনে একটাই স্টেশন – টুরিস্টদের গন্তব্য – ওখান থেকে পাহাড়ের নিচে বিম্বল লেক দেখা যায় ৷ ছুটির দিন ছাড়া শুধু প্রেমিক প্রেমিকাদের ভিড় – রঁদেভুর জায়গা ৷ দুই লাইনই শেষ হয়েছে হাফলং এ ৷

আমার একমাত্র সঙ্গী যাত্রী, বয়স্ক ভদ্রমহিলা উৎসুক হয়ে বাইরে দেখছেন ৷ মনে হল হয়ত বহুদিন পরে ফিরছেন ৷ চেহারা উদগ্রীব, তার সাথে একটু চিন্তার ছায়া ৷

ট্রেনটা লাপুস্কাতে ঢুকতেই উনি উঠে দাঁড়ালেন ৷ দ্রুত পায়ে দরজায় গিয়ে থমকে দাঁড়িয়ে অস্ফুট স্বরে বললেন, শান্ত স্টেশনের নিস্তব্ধতায় শুনলাম, “এ কী, লাপুস্কা !” তারপর আমার দিকে মুখ ঘুরিয়ে ইংরেজিতে জিজ্ঞাসা করলেন, “বিম্বল লেক হল্ট কি পড়ে না এই লাইনে ?”

আমি মাথা নাড়লাম, বললাম, “এটা লুপ লাইন দিয়ে যাচ্ছে ৷ ওখানে নামতে হলে মেন লাইন হয়ে যেতে হয় ৷”
উনি – “কিন্তু ওরা যে বলল হাফলং এর ট্রেন ধরতে !”
আমি – “ঠিকই বলেছে ৷ কিছু ট্রেন মেন লাইন দিয়েও যায় ৷”
ভদ্রমহিলা অসম্ভব হতাশ হয়ে স্বগতোক্তি করলেন, বাংলায়, “আবার সেই ভুল করলাম !”

এবার আমি ওনার মুখের দিকে তাকালাম ৷ বয়েসের সাথে নিঃসঙ্গতার ছাপ ৷ আবরণ ও আভরণে মনে হল অবিবাহিতা ৷ হাতের এখনো পেলব আঙ্গুল দেখে মনে হয় সংসারের ধকল বইতে হয় নি ৷ আমি বাংলায় বললাম, “কিছু যদি মনে না করেন, এর আগেও কি কখনো এই ভাবে লুপ লাইনে ভুলে চলে এসেছিলেন ?”

ভদ্রমহিলা আমার দৃষ্টি দেখে, মাথায় কাপড় তুলে সাদা সিঁথি ঢেকে বললেন, “হ্যাঁ ... অনেক দিন আগে ৷ ভুলেই গেছিলাম, সেই ভুলের কথা ৷”


------------------------------------------
© ইন্দ্রনীর / ২০ ডিসেম্বর ২০১৪

কোন মন্তব্য নেই: