বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৩

অপেক্ষা

|| অপেক্ষা ||


ট্যাক্সি ধরলাম অফিসের সামনে থেকে | ক্লান্ত, তাই উঠেই সিটে শরীরটা এলিয়ে দিলাম | অনেক রাত হয়ে গেল আজ | হটাত ড্রাইভারের সিটের পিছনে লেখা ট্যাক্সির নম্বরটা চোখে পড়তেই চমকে উঠলাম | এই নম্বরটাই কি  ট্যাক্সির পিছনে লেখা ? ড্রাইভারটা নিশ্চয় আমার প্রতিক্রিয়াটা দেখেছিল আয়নায় ; বলল, “চিন্তা করবেন না |”
আমি – “চিন্তা ? আপনি কী করে বুঝলেন আমি চিন্তা করছি ?”
ড্রাইভার – “বলুন তো, গাড়ির নম্বরটা আজ কেন লক্ষ্য করলেন ? কিছু মনে পড়েছে কি ?”
আমি – “কেন কিছু মনে পড়বে ?”
– “৭৯১৩ – সাতই সেপ্টেম্বর দু হাজার তের ? এটা আপনার বিবাহ বার্ষিকীর দিন না ?”
– “আপনি কী করে জানলেন ?”
– “আজকের তারিখ ! আজ আপনি এত দেরী অব্দি অফিস করলেন কেন ?”
– “শুনুন, আমার ব্যক্তিগত ব্যাপার নিয়ে আপনি নাক গলাচ্ছেন ! দরকার নেই ... আপনি ট্যাক্সি থামান !”
– “এত দেরীতে কোনও ট্যাক্সি পাবেন না | বললাম যে, চিন্তা করবেন না ... জানেন, কতবার আপনি এই ট্যাক্সি ধরেছেন ?”
– “এই ট্যাক্সি ?”
– “হ্যাঁ | প্রথম, যেদিন আপনি ম্যারেজ রেজিস্ট্রি অফিসে যাওয়ার জন্য দাঁড়িয়েছিলেন ; যেদিন প্রথম অফিসে যোগ দিলেন ; যেদিন বসের গাড়ি থেকে হটাত মাঝ পথে ছিটকে নেমে পড়ে আপনার স্বামী কে মোবাইলে ডাকলেন, ট্যাক্সি পাচ্ছেন না বলে ; যেদিন তিন বছরের ছেলের হাত ধরে বাড়ি থেকে বেরিয়ে পড়লেন | মনে আছে সেই সব দিন আপনি কোন ট্যাক্সিতে উঠেছিলেন ... ভেবে দেখুন তো |”
– “আপনি কি আমাকে ফলো করেন নাকি ?”
– “বলতে পারেন | আমাকে দেখতে হয় যাতে আপনি নিরাপদে যাওয়া আসা করেন | বিশেষ করে যেদিন থেকে আপনি বসের গাড়িতে বাড়ি ফেরা বন্ধ করলেন |”
– “এরকম ভয়ঙ্কর কাজ করেন আপনি ? একজন ভদ্রমহিলাকে ফলো করা, দিনের পর দিন | কেন ?
– “এই আশায় যে একদিন গাড়িতে উঠে বলবেন, আপনাকে আগের ঠিকানায় নিয়ে যেতে |”
– “আগের ঠিকানায় ?”
– “আপনার স্বামীর, যাকে আপনি ছেড়ে দিয়েছেন, যে ভদ্রলোকের ট্যাক্সির ব্যবসা করা থেকে বেকার হওয়া ভালো |”
– “আপনি কে ? আপনি তাকে চিনলেন কেমন করে ?”
– “আমি ... আমি তারই গাড়ি চালাই | তিনি আমাকে রোজ পাঠান, আপনার নিরাপত্তা দেখতে ... আর অপেক্ষা করেন ... আজও !”
– “তুমি !”

------------------------------------------
© ইন্দ্রনীর / ১৪ নভেম্বর ২০১৩

কোন মন্তব্য নেই: