শনিবার, ১২ সেপ্টেম্বর, ২০১৫

কাপুরুষ

|| কাপুরুষ ||


উপর থেকে উদাস চোখে মিছিল দেখি
নিচে নেমে শামিল হওয়ার নেই মানস
আলগা থেকে প্রায়ই দেখি হচ্ছে জবাই
কাছে গিয়ে হাত থামানোর নেই সাহস

পথে ঘাটে রোজ যত যাই অন্যায় ঘটে
মুখে মুখে কারো কত অপবাদ যে রটে
আমি সব শুনি, চোখ এড়িয়ে সব দেখি
সাহস নেই, যাচাই করার আসল, মেকি

উপরে উঠে আমি নিজেই লেঙ্গি মেরে
ওঠার সিঁড়ি ফেলে দিয়েছি ধপাস করে
সেই নিচে কারা বহাল দেখ ঐ পিলপিল
কত স্লোগান, হট্টগোল আর কত মিছিল

মাঝে মাঝেই তারা কাউকে গলাটা ধরে
নিচে ফেলে লাথি, ঘুসি, কিল, চড় মেরে
আস্তে, আস্তে, হালাল করে জবাই করে
আমার জায়গায় বেকসুর লোক যায় মরে

আমি চুপটি করে থাকি, সব দেখি নিশ্চুপ
আজকাল আমার এ’টাই হল আসল রূপ
মুখ খুললেই পাছে তারা দেখে আমাকে
সমস্বরে চেঁচিয়ে বলে, “মার ঐ শালাকে !”


--------------------------------------------
© ইন্দ্রনীর / ১২ সেপ্টেম্বর ২০১৫

কোন মন্তব্য নেই: