রবিবার, ১০ এপ্রিল, ২০১৬

তুষার সন্ধ্যায় বনানী সমীপে বিরাম

|| তুষার সন্ধ্যায় বনানী সমীপে বিরাম ||


এই বনানী যার, যেন মনে হয় তাকে আমি চিনি
নিবাস তার ওই গ্রামে যে সে কথা যদিও মানি
সে দেখবে নাকো আমি এখানে নিয়েছি বিরাম
দেখতে বনানী ঢেকে দেয় তুষারপাত অবিরাম

আমার ছোট্ট ঘোড়াটা নিশ্চয় ভাবে কী আশ্চর্য
বিরাম, যখন কাছেপিঠে নেই কোন খামারের জো
বনানী আর বরফ-জমা এই হ্রদের ঠিক মাঝে
বছরের সবচেয়ে অন্ধকারতম সঙ্গিন এক সাঁঝে

অধৈর্য হয়ে সে ঝাঁকায় তার ঘণ্টি বাঁধা লাগাম
শুধাতে আমাকে আমি কি কোন ভুল করেছিলাম
এছাড়া যে শব্দ শুনি তা ঝাঁট দিয়ে যাওয়া বাতাস
অবাধ, আর তার সঙ্গে পলকের মত তুষারের রাশ

এই বনানী কত সুন্দর, কত গহীন, কত অন্ধকার
কিন্তু আমি যে প্রতিশ্রুতি বদ্ধ, করেছি অঙ্গীকার
এখনও যোজন যেতে হবে ঘুমিয়ে পড়ার আগে
এখনও যোজন যেতে হবে ঘুমিয়ে পড়ার আগে ||


(অনুবাদ - Stopping by Woods on a Snowy Evening by Robert Frost)
----------------------------------
© ইন্দ্রনীর / ১০ এপ্রিল ২০১৬

কোন মন্তব্য নেই: