শুক্রবার, ১৪ আগস্ট, ২০১৫

স্বাধীনতা

|| স্বাধীনতা ||

তুমি নামিয়ে  নিশানা থেকে দৃষ্টি
সরিয়ে নাও ঘোড়া থেকে আঙ্গুল
জিন থেকে উঠে নেমে পড় তুমি
নামিয়ে নাও রেকাব থেকে পা
তুমি আমার লাগামটা খুলে দাও
খসিয়ে দাও আমার পায়ের নাল

গলায় ভরে এক উদাত্তকণ্ঠ মন্ত্র
বলো, শেষমেশ আমি স্বাধীন হব
শোনাও পাগল, উদ্বুদ্ধ করা গান |

...
আশায়, সত্যিই আমি স্বাধীন হব
ছুটে যাব বল্গাছাড়া সীমাহীনতায়
ইচ্ছে জাগে, ফিরে পাই বিশ্বাস

কিন্তু, সত্যিই কি আমি স্বাধীন হব ?
চাবুক তো এখনো তোমার হাতে
কাঁচা চামড়ার চাবুক, ছোটবেলার
যতবারই তুমি চাবুক মারো পিঠে
তুলে নিয়ে আমার পিঠের চামড়া
ফসল তোলো চাবুকেরই কাঁচামাল

তাই সত্যিকার স্বাধীনতা পেতে
জানি, আমাকে এঁড়ে হতে হবে
খসাতে হবে পিঠের মোটা চামড়া
আর কেড়ে নিতে হবে চাবুকটা |
তারপর তোমাকেই পিঠে নিয়ে
সীমাহীন ছুটে যাব লাগামছাড়া

দেখাতে কাকে বলে স্বাধীনতা ||

_________________________
© ইন্দ্রনীর / ১৪ অগাস্ট ২০১৫

কোন মন্তব্য নেই: