বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০১৫

শেষ শোকযাত্রা

|| শেষ শোকযাত্রা ||

এই আত্মনিমগ্ন শহরে, আমার শেষ শোকযাত্রার রাসে
তুমি গিয়েছিলে শেষ অব্দি, পায়ে হেঁটে আমার পাশে
যে চলে গিয়েছে তারই স্মৃতিতে ছিলেম আমি বিমর্ষ
চিনি নি তো তোমার মুখ, শুধু ছুঁয়েছিল তোমার স্পর্শ

হাওয়ায় ছিল উদগ্র ধুপ ধুনো, ছিটানো মৃদুগন্ধি ফুল
শুধু অনুভবে বুঝেছিলাম যে তুমি স্থবিরা, তুমি বিপুল
স্নেহবৎসলা পৃথুলা তুমি, তোমার বাহ্য স্নেহের গন্ধ
যেন হাতড়ে খুঁজেছিল আমায়, যেমন খোঁজে অন্ধ

আড় চোখে চেয়ে দেখছিলাম তোমার ঊর্ধ্ববাহুর মেদ
দেখেছিলাম তোমার আর্দ্র চিবুকে জমা বিন্দু বিন্দু স্বেদ
সহসা রাস্তার কোলাহল যেন থেমেছিল কোন ইঙ্গিতে
শুনেছিলাম তোমার হাঁপানির শ্বাস, স্তব্ধশব্দ পৃথিবীতে

তবুও তুমি হেঁটেছিলে শেষ পর্যন্ত আমার পাশে পাশে
এই আত্মনিমগ্ন শহরে, আমার শেষ শোকযাত্রার রাসে
যাত্রার শেষে আমার শ্রীমতীর সিঁদুর উজাড় করা পা’য়
প্রণাম করে হাত মুছেছিলে তোমার রজতশুভ্র মাথায়

অতর্কিতে ছুঁয়েছিল আমার পাতায় তোমার সে আঙ্গুল
ঠেকেছিল এই হাতে যেন এক সজল রক্তকরবী ফুল
দেখো, এখনও লেগে আছে সেই সিঁদুরের লাল আভা
উষ্ণ, উজ্জ্বল, তোমার সচকিত লজ্জিত চোখের লাভা

চলে গেল যে প্রিয়জন, সে তো আর ফিরেও তাকাল না
তার ঠাঁই দিয়ে গেল কার জন্য ছেড়ে, না শুনে সব মানা
এখন, আত্মনিমগ্ন শহরে, আমার শেষ শোকযাত্রার রাসে
বলো কেন এসেছিলে এক সদ্য-বিপত্নীকের প্রতিবেশে ||


---------------------------------------
© ইন্দ্রনীর / ১৬ এপ্রিল ২০১৫






কোন মন্তব্য নেই: