রবিবার, ১০ মে, ২০১৫

অগ্রিম চিঠি

|| অগ্রিম চিঠি ||

নীলাকাশচারী লালপরী তুমি কেন নেমেছিলে নিচে
বলতে, “আমায় মা বলে ডাক”, জেনেও যে তা মিছে
আকাশ পাতাল মর্তভূমে ছড়িয়ে তোমার স্নেহাঞ্চল
পোষ মানিয়েছিলে বিবশ করে, যতই ছিলাম চঞ্চল
আমি হাসলেই ঠোঁট দুটি তোমার কাঁপত তিরতির
আমার দুঃখে ভরে উঠত তোমার দু’চোখে শিশির
তোমার নয়নে আমি হলে হারা, সবকিছু তোলপাড়
আবার আমায় খুঁজে পেয়ে তুমি জুড়াতে তোমার হাড়
তোমার রক্ত, তোমার মাংস, তোমারই অস্থি-মজ্জা
যা কিছু আমার সবই তোমার, বলতে নেইকো লজ্জা
মুখে শুধু কভু ফোটে নি তোমার শেখানো প্রথম বুলি
অযুত শব্দের মধ্যে কেন যে শুধু সেটাই ছিলাম ভুলি
জীবন কাটিয়ে, কখনও তোমাকে না মা বলে ডেকে
আজ শুনি কাঁদে মা মা বলে কেউ এই অধোলোকে
নীলাকাশচারী লাল পরী তুমি কবেই উবেছ ঈশ্বরে
শুধু চরাচর জেগে রয়েছে দেখ ওই একাকীর স্বরে
এখন আমি, মা, প্রস্তুত হচ্ছি আসতে তোমার কাছে
অগ্রিম চিঠি ডাকে দিলাম মা, ভুলে গিয়ে থাক পাছে ||


--------------------------------------------------
© ইন্দ্রনীর / ১০ মে ২০১৫ – মাতৃদিবস

কোন মন্তব্য নেই: