শুক্রবার, ১৭ জুলাই, ২০১৫

আমি কেন ফেসবুকে

|| আমি কেন ফেসবুকে ||


বন্ধ-কপাট জানালা দুপুর,
পীচ গলা পথ, প্রবাসী কুকুর
বন্ধ দরাজ দরজার মুকুর
লুকিয়ে টাটায় অতীত সুদূর

ঘর অন্ধকার, পর্দা টানা
এসির ফিসফিস একটানা
কাপড়-কাচা মেশিন নিপুণ
গান গেয়ে যায় গুনগুনগুণ

মিটিয়ে দিয়েছ সব পাওনা
রান্না ঘরে তো আর যাও না
মৃন্ময়ী তুমি কোথায় সোনা ?
পাশে থাকো, দূরে যেওনা

আমি এখনও ইহজগতে
টিকে রয়েছি কোনও মতে
নাড়ি ধমনীর রক্ত স্রোতে
টানাপড়েনের প্রতিঘাতে

বৈদ্যুতীন  তারে তারে তে
আদানপ্রদান রোববারেতে
একা মানুষটার দুঃসংবাদ
সবই আছে, জীবনটা বাদ

থাকবে বলে আমার সাথে
তুমি পালিয়েছ ওপারেতে
কী করে কাটাও দুপুরবেলা
জমিয়ে জমিয়ে প্রশ্ন মেলা ?

আমার চারিদিকের দেয়াল
এখন রাখে আমার খেয়াল
ওরা সবাই তোমারও ছিল
কী আক্কেলে যে বিদায় দিল

এখন ছায়া ছাওয়া অন্ধকার
বহুদিন হলো অবল কারবার
সব লেনদেন উঠেছে লাটে
যেদিন তুমি শুয়েছ খাটে

ফুল, চন্দন, ধূপ, ধুনোতে
সবাই পুজোয় উঠল মেতে
গেলে তুমি শেষ সাজেতে
আমায় ফেলে বিনকাজেতে

এখন তুমি যেথাই থাকো
আমার একটা কথা রাখো
বড্ড ইচ্ছে, মুখ দেখতে
এসো না আমার মুখবইতে

বলব আমি আর কী মুখে
‘এসো তুমি আমার বুকে’
বললে কি আর তুমি দিতে
এভাবে আমায় মুখ লুকাতে ?




---------------------------------------
© ইন্দ্রনীর / ১৭ জুলাই ২০১৫

কোন মন্তব্য নেই: